সম্পাদকীয় – মার্চ ২০২১

0
268
সম্পাদকীয়

জাতি আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তিতে পদার্পণ করছে, যা বড় আনন্দঘন অনুভূতি। তবে আমাদের স্বাধীনতার ইতিহাস যেমন গৌরবের, তেমনি বেদনারও। অনেক রক্ত ও আত্নত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছিল আমাদের স্বাধীনতা। এ দিনেই বাঙালি জাতি তাদের চিরকালীন দাসত্ব ঘুচিয়ে অগ্নিমন্ত্রে উজ্জীবিত হয়েছিল এবং লাখো প্রাণের বিনিময়ে ছিনিয়ে এনেছিল স্বাধীনতার লাল সূর্যটাকে। আজ আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি সেইসকল জানা-অজানা শহীদদেরকে, যারা তাদের বর্তমানকে বিসর্জন দিয়ে গেছেন এ ভূখণ্ডের ভবিষ্যৎকে সুন্দর করার জন্য। স্বাধীনতার সুবর্ণজয়ন্তিতে আমরা শ্রদ্ধা জানাই স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের সকল সংগঠক ও মুক্তিযোদ্ধাগণকে। পৃথিবীর বুকে যতদিন বাংলাদেশ থাকবে, বাঙালি জাতি থাকবে ততদিন এ দিনটির গুরুত্ব ও সম্মান থাকবে অক্ষুন্ন। স্বাধীনতা দিবসে আমাদের পাঠক, শুভানুধ্যায়ীসহ গোটা দেশবাসীর প্রতি রইল অগ্রীম শুভেচ্ছা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তিতে আজ আমাদের বিশ্লেষণ করা প্রয়োজন, স্বাধীনতার এতটা সময় পেরিয়ে আমরা কতটা এগিয়েছি, আমাদের প্রত্যাশার তুলনায় প্রাপ্তি হয়েছে কতটুকু? কোথায় আমাদের ব্যর্থতা, কী তার কারণ? স্বাধীনতার অন্যতম লক্ষ্য যদি হয় ভৌগোলিকভাবে একটি স্বাধীন রাষ্ট্র বা ভূখন্ডের অধিকারী হওয়া, তাহলে তা অর্জিত হয়েছে। তবে শুধু এতটুকুই মানুষের প্রত্যাশা ছিল না। জনগণের অর্থনৈতিক মুক্তিসহ মৌলিক অধিকার প্রতিষ্ঠার প্রত্যাশাও ছিল ব্যাপকভাবে। দেশের অর্থনৈতিক অগ্রগতি, জ্ঞান-বিজ্ঞানে উৎকর্ষতা, উন্নয়ন, শান্তি, সামাজিক নিরাপত্তা, সুশাসন, মানবিক মূল্যবোধ এবং জীবনযাত্রার মান উন্নয়নের সূচকে স্বাধীনতার ৫০ বছরে আমাদের অর্জনকে আজ মূল্যায়নের সময় এসেছে। স্বাধীনতাকে অর্থবহ করে তুলতে সকল ভেদাভেদ ভুলে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। সেই ঐক্যের ভিত্তিতে বিদ্যমান সমস্যাগুলো আমরা দ্রুত কাটিয়ে উঠতে সক্ষম হব- এ প্রত্যাশা সবার।

করোনাভাইরাসের প্রকোপ থেকে পরিত্রাণের জন্য ২৭ জানুয়ারি ২০২১ মাননীয় প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিনের কার্যক্রমের উদ্বোধন করেন। প্রথম করোনাভাইরাসের টিকা গ্রহণ করেন রুনু ভেরোনিকা কস্তা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এবং ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড নামের করোনা টিকা সারাদেশে একযোগে দেয়া শুরু হয় ৭ ফেব্রুয়ারি ২০২১। আমরা এই মহামারি থেকে মহান প্রভূর নিকট আশুমুক্তি কামনা করছি।

প্রতিউত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন