সাইবার বুলিং নিয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন

0
246

ইন্টারনেটের এই সময়ে এসে “সাইবার বুলিং” যেন একটা সামাজিক উপদ্রবের নামান্তর।

অনলাইনে কিংবা সোশ্যাল মিডিয়াতে কোন ব্যক্তিকে সামাজিক আর মানসিকভাবে হেয় করার জন্য যেই বিভিন্ন কার্যকলাপ-তার সামষ্টিক নামই হলো “সাইবার বুলিং”
প্রায় সব বয়সের মানুষই এর শিকার হলেও সবচাইতে ভুক্তভোগী নারী ও শিশুরা।

বিশেষত করোনা মহামারী পরবর্তী সময়ে যেখানে মানুষের যাপিত জীবনের সিংহভাগ কাজের জন্য অনলাইনের বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে হয়,
সেখানে সাইবার বুলিংয়ের মত ঘটনাকে খাটো করে দেখার কোন সুযোগ নেই। বরং সময় এসেছে এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার ও জনগণের মাঝে সচেতনতার বার্তা ছড়িয়ে দেয়ার।

এরকমই এক উদ্দেশ্যকে সামনে রেখে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের উদ্যোগে ও বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটির ব্যানারে আয়োজিত হতে যাচ্ছে অনলাইন ক্যাম্পেইন
“Be a buddy, not a bully”
SCORP BMSS এর কর্মসূচির আওতায় এই ক্যাম্পেইনে সহযোগী সংগঠন হিসেবে কাজ করবে দেশের অন্যতম অ্যান্টি-সাইবারবুলিং সংগঠন “Chalkboard” যার মূল প্রতিপাদ্য সাইবার বুলিংয়ের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি ও এর মারাত্মক ক্ষতিকর প্রভাব সম্পর্কে অবগত করা।

এই কর্মসূচির অংশ হিসেবে সপ্তাহব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে Capacity Building Session ও ওয়েবিনার এবং নানা পর্যায়ে সাইবার বুলিং এর সম্মুখীন হওয়া বিভিন্ন মানুষের কাছ থেকে সংগৃহীত সেইসব গল্পগুলো নিয়ে প্রকাশনা যেগুলো স্ক্রিনের আড়ালেই রয়ে যায়।

আগামী ৩১ আগস্ট অনুষ্ঠিত হতে যাওয়া Capacity Building Session – এ ট্রেইনার হিসেবে উপস্থিত থাকবেন ট্রেড ওয়েভ টেকনোলজির পরিচালক ও ক্রাইম রিসার্চ অ্যান্ড এনালাইসিস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট জেনিফার আলম।
এছাড়াও আগামী ৩ সেপ্টেম্বরের লাইভ ওয়েবিনারে সাইবার বুলিংয়ের নানাবিধ সমস্যা ও আইনত দিকগুলোর বিষয়ে আলোচনা করা হবে।

উক্ত জনসচেতনতামূলক প্রোগ্রামে সকল মেডিকেল শিক্ষার্থী, শিক্ষক ও চিকিৎসকসহ আপামর জনসাধারণের স্বতস্ফূর্ত অংশগ্রহনই পারে এই ভালো উদ্যোগটিকে সফল করে তুলতে।

প্রতিউত্তর দিন

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন